জবিতে ২৯ কোটি ৯৮লাখ টাকার বাজেট ঘোষণা

মো. সাইফুল ইসলাম
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে(জবি) ২০১১-১২ অর্থবছরের জন্য ২৯ কোটি ৯৮ লাখ টাকার রাজস্ব (অনুন্নয়ন) বাজেট ঘোষণা করা হয়েছে। যা ২০১০-১১ অর্থ বছরের মূল বাজেটের চেয়ে ৫০ লাখ টাকা কম।

উপাচার্য অধ্যাপক ড. মেসবাহউদ্দিন আহমেদের উপস্থিতিতে মঙ্গলবার দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের সম্মেলনকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. শওকত জাহাঙ্গীর এ বাজেট ঘোষণা করেন।

কোষাধ্যক্ষ সাংবাদিকদের জানান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) ২০১১-১২ অর্থবছরের জন্য মোট ৫৪ কোটি ৭০ লাখ টাকার বাজেট প্রস্তাব করা হয়। কিন্তু ইউজিসি ২৯ কোটি ৯৮ লাখ টাকার বাজেট নির্ধারণ করে।

বাজেটে মোট টাকার আয়ের খাতে ইউজিসি অনুদান হিসেবে ২১ কোটি ৬৮ টাকা এবং বাকি ৮কোটি ৩০ লাখ টাকা বিশ্ববিদ্যলয়কে শিক্ষার্থীদের দেওয়া বেতন ভাতা অন্য ফি বাবদ আয় করতে হবে।

ঘোষিত বাজেটে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের বেতন ও পেনশন বাবদ খরচ হবে ২০ কোটি ১৮ লাখ টাকা।
অন্যদিকে মূলধন ও অন্যান্য মঞ্জুরী বাবদ ৫ কোটি ৮০ লাখ টাকা খরচ হবে। কিন্তু শিক্ষ্ াও আনুসঙিক খাতে বরাদ্দের পরিমাণ মাত্র ৪কোটি টাকা।


গত অর্থবছর মূলবাজেটে মোট টাকার পরিমাণ ছিল ৩০ কোটি ৪৮ লাখ কিন্তু এ অর্থবছরের বিভিন্ন খাতে মোট বাজেট বরাদ্দ ৫০ লাখ টাকা কমিয়ে ২৯ কোটি ৯৮ লাখ টাকা করা হয়েছে।

বাজেট কমার কারণ সম্পর্কিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিশ্ববিদ্যালয় কোষাধ্যক্ষ বলেন, খরচ করতে না পারায় সংশোধিত বাজেটে এ বছর কয়েকটি খাতে বরাদ্ধ কমেছে।

এসময় বিশ্ববিদ্যালয় উপাচার্য সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। তিনি বলেন, সামনের বছর শিক্ষার্থীদের সুবিধা সংক্রান্ত বিভিন্ন খাতে খরচের ক্ষেত্রে দক্ষতা বাড়ানো হবে।

সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামান, ভারপ্রাপ্ত প্রক্টর ড. অশোক কুমার সাহাসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন