জবিতে উদযাপিত হলো কবি গুরুর ১৫০তম জন্ম-জয়ন্তী

মো. মাহবুবুল আলম

জাতির জনক ব্ঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রবীন্দ্রনাথের চিন্তা-চেতনার একজন আদর্শ মানুষ ছিলেন। একটি বিশেষ গোষ্ঠী রবীন্দ্রনাথকে মুছে ফেলার চেষ্টা করলেও বাংলাদেশ, ভারত, শ্রীলংকার মত তিনটি দেশের জাতীয় সংগীত রচয়িতার মধ্যে দিয়ে তার মান-মযাদা এখনও অক্ষুন্ন রয়েছে এবং চিরকাল থাকবে।
গতকাল সকাল ১০টায় নোবেল জয়ী বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্ম-জয়ন্তী উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের উদ্যেগে  কেন্দ্রীয় মিলনায়তনে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচারয অধ্যাপক ড. মেসবাহউদ্দিন আহমেদ একথা বলেন। তিনি আরও বলেন রবীন্দ্রনাথ অসাম্প্রদায়িকতায় বিশ্বাসী ছিলেন এবং তিনি বাংলা সংস্কৃতি কে ইউরোপ- আমেরিকা তথা সারা বিশ্বের মানুষের কাছে তুলে ধরেন।
বিশেষ অতিথির বক্তব্যে ট্রেজারার অধ্যাপক ড. শওকত জাহাঙ্গীর বলেন, সাম্প্রদায়িকতার উধ্বে এ মহামনীষীর জয়গান যুগের পর যুগ চলতে থাকলেও শেষ হবে না।
বাংলা বিভাগে সহযোগী অধ্যপক হুসনেআরা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে উন্মুক্ত রবীন্দ্রমঞ্চ প্রতিষ্ঠার দাবি জানান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন- বাংলা বিভাগের চেয়ারম্যান ড.চঞ্চল কুমার বোস। শিক্ষক, কর্মকরতা, করমচারি ও শিক্ষাথীবৃন্দ অনুষ্ঠানে উপস্হিত ছিলেন। অনুষ্ঠান শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন